ফুটবল জ্ঞান বাড়াতে বাংলাদেশে আসছেন ইউরোপিয়ানরা

বাফুফের ‘টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টর’ পল স্মলি থাকছেন বাফুফের প্রো কোর্স পরিচালনার দায়িত্বে

বাফুফের ‘টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টর’ পল স্মলি থাকছেন বাফুফের প্রো কোর্স পরিচালনার দায়িত্বে ফাইল ছবি

শিরোনাম দেখে চমকে ওঠারই কথা! ইউরোপ থেকে বাংলাদেশে এসে ফুটবল শেখা—এ-ও হয় নাকি!

কিন্তু বাস্তবে কয়েক দিন পরই এমন ঘটনাই ঘটতে যাচ্ছে। বাংলাদেশে এসে ফুটবল জ্ঞানে সমৃদ্ধ হবেন কয়েক ইউরোপিয়ান কোচ। এশিয়ার শীর্ষ ফুটবল খেলুড়ে দেশ দক্ষিণ কোরিয়া থেকেও আসবেন দুজন কোচ। এএফসি ‘প্রো’ সনদ কোর্সের মধ্য দিয়েই নিজেদের ফুটবল-মস্তিষ্ক ঝালাই করবেন তাঁরা।

ফুটবল কোচদের সর্বোচ্চ ডিগ্রি প্রো সনদ জাতীয় দলের কোচ হওয়ার জন্য এখন বাধ্যতামূলক। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) প্রথমবারের মতো বাংলাদেশে সে কোর্স আয়োজন করছে। এ কোর্সে বাংলাদেশ থেকে ১৩ জন কোচের সঙ্গে ১১ বিদেশিও আছেন।

বাংলাদেশের কোনো কোচেরই এত দিন ফুটবল কোচদের সর্বোচ্চ ডিগ্রি প্রো লাইসেন্স সনদ ছিল না। এবার তাঁরা সে সুযোগ পাচ্ছেন দেশেই। দক্ষিণ এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে প্রো কোর্সের আয়োজন করছে বাংলাদেশ। বিজ্ঞাপনবিজ্ঞাপন

পর্তুগিজ কোচ মারিও লেমোস অংশ নিচ্ছেন কোর্সে
পর্তুগিজ কোচ মারিও লেমোস অংশ নিচ্ছেন কোর্সে 

বিষয়টিকে যুগান্তকারী বলছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, প্রো কোর্স আয়োজন করা বাংলাদেশের ফুটবলের জন্য যুগান্তকারী একটা ঘটনা, যা বিদেশি কোচদেরও আকৃষ্ট করেছে। দক্ষিণ এশিয়ার মধ্যে এর আগে ২০১৪ সালে একবার প্রো কোর্স আয়োজন করেছিল ভারত।

প্রো কোর্সের জন্য সময় ধরা হয়েছে দেড় বছর। পাঁচটি মডিউলের এ কোর্সের দুটি এরই মধ্যে হয়ে গেছে অনলাইনে। বাকি তিনটি ব্যবহারিক মডিউল। প্রথমটি ২৯ জানুয়ারি শুরু হয়ে চলবে পাঁচ দিনব্যাপী।

এখান থেকে আয়ও করছে বাফুফে। স্থানীয় ও বিদেশিদের কোর্স ফি যথাক্রমে পাঁচ ও সাত হাজার ডলার। স্থানীয়দের মধ্যে চট্টগ্রাম আবাহনীর কোচ মারুফুল হক ও শেখ রাসেলের সাইফুল বারী ছাড়াও কোর্সে অংশ নেবেন জুলফিকার মাহমুদ, গোলাম রব্বানী, মাসুদ পারভেজ, উজ্জ্বল চক্রবর্তী, হাসান আল মাসুদ, জাকারিয়া বাবু, আবু ফয়সাল, রাশেদ আহমেদ, এস এম এ আসিফুজ্জামান ও জাহান-ই-আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *