ছাগলনাইয়ায় সাংবাদিক এবিএম মূসার ৯২তম জন্মদিন পালিত

কফিল উদ্দিন মজুমদার: ফেনীর ছাগলনাইয়ায় এবিএম মূসার ৯২তম জন্মদিন পালন করা হয়েছে।  ছাগলনাইয়া প্রেসক্লাবের আয়োজনে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ছাগলনাইয়া গণপাঠাগার মিলনায়তনে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  ছাগলনাইয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ শেখ কামালের সভাপতিত্বে অনু্ষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কবি, লেখক ও পুরস্কারপ্রাপ্ত শিক্ষক ওবায়েদুর রহমান মজুমদার। 

প্রধান অতিথি কবি, লেখক ও পুরস্কারপ্রাপ্ত শিক্ষক ওবায়েদুর রহমান মজুমদারকে ফুল দিয়ে বরণ করছেন।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ‘বিএমএসএফ’র ফেনী জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক এবিএম নিজাম উদ্দিনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন ছাগলনাইয়া গণপাঠাগার’র সাধারণ সম্পাদক মাষ্টার আবুল কালাম, সাংবাদিক নুরুজ্জামান সুমন, সাংবাদিক কামরুল হাসান লিটন, কলামিস্ট হারুনুর রশিদ আরজু, সাংবাদিক আবুল হাসান, আবদুল আউয়াল চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, মোঃ শাহ আলম, কাজী নুরুল আলম নিলু, জাহাঙ্গীর আলম, জিয়াউল হক বাপ্পি, শাহ মোঃ ফয়সাল, শাখাওয়াত হোসেন পাটোয়ারি, কফিল উদ্দিন মজুমদার, এনায়েত উল্যাহ সোহেল, শাহ জিয়াউল হক রুবেল পত্রিকার এজেন্ট মোঃ ইউনুস প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে কবি ওবায়েদুর রহমান মজুমদার বলেন, এবিএম মুসা সাংবাদিকতার বিষয়ে অন্যায়ের কাছে তিনি কখনও আপোষ করেননি। এবিএম মুসা ছিলেন একজন নির্মোহ ও নির্লোভ মানুষ।  বই পড়ার প্রতি ছিল এবিএম মুসার প্রচুর আগ্রহ।  এবিএম মূসার ৯২তম জন্মদিনে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন মাওলানা মোশারফ হোসেন।

এবিএম মূসা (ছবি: ইন্টারনেট)

উল্লেখ্য, এবিএম মূসা ১৯৫০ সালে দৈনিক ইনসাফ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেছিলেন এবং একই বছরে তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভারেও যোগদান করেন।  ১৯৫৪ সালে তিনি বাংলাদেশ অবজারভারে যোগ দেন।  ১৯৭১ সালে যুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে তিনি রণাঙ্গন থেকে সংবাদ প্রেরণ করেছেন।  স্বাধীনতার পর তিনি বিটিভির মহাব্যবস্থাপক, মর্নিং নিউজের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।  তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।  ১৯৮১ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক এবং ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত বংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক ছিলেন।  ২০০৪ সালে তিনি কিছুদিন দৈনিক যুগান্তরের সম্পাদকের দায়িত্ব পালন করেন।এবিএম মূসা জাতীয় প্রেস ক্লাবের চারবার সভাপতি এবং তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।  এবিএম মূসা একুশে পদকসহ দেশি বিদেশি অনেক পুরস্কারে ভূষিত হোন।  তিনি জাতীয় প্রেস ক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও ক্লাবের আজীবন সদস্য ছিলেন।

এবিএম মূসা ১৯৩১ সালে তার নানার বাড়ি ফেনী জেলাধীন ফুলগাজী উপজেলার ধর্মপুর গ্রামে জন্মগ্রহণ করেন। খ্যাতিমান এ সাংবাদিক ২০১৪ সালের ৯ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় ঢাকায় মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *